কি দিয়ে খেলব বলও দোল
রং যা ছিল ;বিবর্ণ আজ
তোমরা দাওনি আমল ।


বাসন্তী প্রেম নীল হয়েছে
কামের চশমা পরে ।
নীল পাত্তি আসলে কাল
জমে যার লকারে ।


গেরুয়া ত্যাগীর জিবে তে লাল
ঝরে চলেছে জল ।
সবুজ শস্য হলুদ হল
বারে ভেজালের বাহুবল ।


সাদা শান্তির পেছনে থাকে
কালো শহীদ বেদী ।
সোনা, রূপো , হীরে,জহরত
লুটের বাতাসা গদি ।


কালোয় কালোয় বাদর রংয়ে
বোন মানুষেরা হোলি খেলে ;
এমন রং কোথায় মেলে
মাখলে যে রং ফেঁকাসে গালে
প্রজাপতির পাখার মত
পৃথিবী ডানা মেলে ।


উঁচু -নিচু , সস্তা -দামি
ছেড়ে দিয়ে তুমি আমি
এসোনা তাই এই দূর দিনে
রক্ত দিয়েই হোলি খেলে
রাঙ্গিয়ে তুলি ধরা ।


মরতে যখন হবেই হবে ;
রাজার মতো মরবো তবে ।
কালো রংয়ের চেয়ে ভাল
সাদায় জীবন গড়া ।