মরিতে হবে আমাকে মরিতে হবে তোমাকে
মৃত্যুর এই অমোঘ নিয়মে-
মরিতে হবে একদিন সবাইকে।


তবু কেন বুঝ্তে চাইনা
করি হিংসা ও ইসলাম অবমাননা,
মিথ্যা আর গীবত দিয়ে ভরাই জীবন
মানিনা আল্লাহপাকের হোসিয়ারী কথন।


কোরাআন পাকে আল্লাহ বলেন' আমাদিগকে
উত্তম করিয়া পাঠালেন ইহজগতে',
তবু কেন পালন করিনা তাঁহার হুকুম
সবলে মিলে করি দূর্বলে জুলুম।


পরনিন্দা, ব্যাভিচার-
আন্যায় শাসন আর অত্যাচার,
বিদ্যমান করছে সদা আমাদের মাঝে
আল্লাহর ফেরেশতা আছেন;
সর্বদাই এসবের খোঁজে।
একদিন নিশ্চয় হবে এসবের বিচার
কঠোর হবে খোঁদার; সেদিনের আকার।


উত্তম রাখিয়া চলি অধমের সাথে
ভাল কাজ রাখিয়া ব্যাস্ত মন্দ সাজাতে,
নামাজের বেলাই দেখাই হাজারো অজুহাত
অন্যায় কাজের প্রতি কতইনা স্বাদ।


দয়ামায়া, মানবতা,
সাহায্য আর নমনীয়তা
সবই যেন আজ জাদুঘরের বিষয়;
পর্দাহীনতা, অশ্লীলতা,
পরকীয়া আর নিষ্ঠুরতা,
এগুলোই হয়েছে এখন চর্চার বিষয়;
এসব নিয়ে কাটাই আমরা ব্যাস্ত সময়
জানিনা-জানতেও চাইনা, কেমন হবে কাল রোজ হাশর।
কোরআন তেলওয়াত আর হাদিস পাঠ; পুন্যের কাজ
হেদায়াত আর হেফাজত রেখে নিচ্ছি
গান-বাজনা, নৃত্যের পাঠ।


ধ্যান আর একাগ্রতা
উঠে গেছে প্রায়ই
আড্ডাবাজি আর চাকুরী নিয়ে মজেছি সবাই;
তবু জানি মরিতে হবে আমাকে-তোমাকে
মরিতে হবে সবাইকে-
মানবতা আর পুন্যকে সাথে রেখে
কিছু যেন দিয়ে যেতে পারি এই পৃথিবীকে।
এই হোক মোদের প্রার্থনা আল্লাহপাকে,
জান্নাত নসিব করুন অনন্তলোকে
জেনে রেখো মরিতে হবে একদিন সবাইকে।।
                                      
রচনাকালঃ১২-১২-২০১২