রক্তের প্রতিটি কণিকায় তার বিষাক্ত ছোবলের বিষ
জমাট লাল থেকে কুচকুচে কালো হতে থাকে রক্তের রঙ,
লিভারে জমা হয় সমস্ত কাঁই
ধীরে ধীরে শরীর হতে থাকে অবশ;
অধরাতে বেজে উঠে বিষাক্ত শীস।


একদিন দু'দিন করে সব দিন
সাথে চলে যারা সঙ্গীহীন,
সকাল দুপুর রাতের বেলায়
সঙ্গী যারা অবহেলায়;
দুই আঙুলের মাঝে জিনিষটা চিকন
অনেকে পান করে বলে; এটাই ফ্যাশন
জেনে শুনে নিজের ক্ষতি করছে সবাই
ছাড়তে পারে না তবু-যেন আত্নার সাই।


সকল ধর্মে করেছে নিষিদ্ধ হারাম
তবু খেয়ে বলে-জিনিষটা অসাম,
ছেলে কিংবা মেয়ে সবাই এখন
পান করছে তাকে; সারাক্ষন
যুবক বালক অথবা বৃদ্ধ,
মুখে নিয়ে করে মনটা শুদ্ধ।


পান করছে সব বয়সে দশ কিবা আশি
কখনো ভাবেনা এটা কতো সর্বনাশী,
পকেটে টাকা না থাকলেও হয়ে যায় জোগাড়
নিশ্চয় এটা শয়তানের উপকার;
প্রতিটা টানে থাকে বিষময় নিকোটিন
এরই সাথে প্রবেশ করে কঠিন রোগ-ব্যাধি প্রতিদিন,
এভাবে বিষে ভরতে থাকে মানুষের পেট
জিনিষটা সকলের প্রিয়-একটা সিগারেট।।