পড়ন্ত বিকেল, দুরন্ত মন
ঝিরিঝিরি হাওয়া, এলোমেলো চুল
অদ্ভুত তোমার চাহনী
তুমি ওই দূর আকাশের পরী
অথবা তুমি অন্য গ্রহের সুন্দরী রমনী
তোমার মাঝে আমি খুঁজে পাই
এই বাংলার প্রকৃতি
তুমিই হয়তো সুন্দরের  ইতি
তোমার রঙে রঙিন কত শত অনুভূতি
তোমার স্পর্শে জেগে উঠে ভোরের পাখি
চাঁদের আলোকে আমার লাগেনা ভালো
যখন তোমার হাসি ছড়ায় রুপালী আলো।
অমাবস্যার রাত আমার লাগেনা এত কালো
যখন দেখি আমি তোমার ভ্রমরের ওই কালো
ছয় ঋতুর আমেজ পাই আমি তোমার
প্রতিটি পরতে পরতে
সূর্যাস্তের রক্তিম আভা দেখি আমি তোমার ঠোঁটে ঝরতে
আবেগী হাওয়ায় মন আবেগী
তোমার সৌন্দর্যে হাজারো কবি বিভাগী
তোমার তুলনা হয়তো বা তুমি নয়ত শূন্য
তোমায় পেয়ে ধরনী পরিপুর্ন
তোমার আবেশে পৃথিবী আলোকিত
তোমাতেই সপ্তাশ্চার্য্য স্তমিত
তুমি জীবনানন্দের বনলতাসেন
কিংবা রবিঠাকুরের বাদলা দিনের পাগলা হাওয়া
কখনো তুমি কাজী নজরুলের বিদ্রোহী
কখনো বা শরৎচন্দ্রের দেবদাসের পার্বতী
কখনো বা তুমি আমার মত নাম না জানা কবির
দুটি লাইন কিংবা একটু আবেগ
আবার কখনো বা তুমি, না বলা ভালবাসার বৃষ্টি হয়ে ঝরে পড়া মেঘ।