ভালো ফসল পেতে হলে ভালো বীজ চাই
উৎপাদনে ভালো বীজের  বিকল্প আর নাই।
ফসল চাষে সাফল্য বা লাভটা পেতে হলে
সুস্থ, সবল, পরিপুষ্ট বীজেই কেবল মেলে।


কথায় বলে, ভালো বীজে ভালো ফসল হয়
কৃষির সাথে বীজের নিবিড়  সম্পর্ক এক রয়।


ফসল চাষের শুরু লগ্নেই জেনে রাখা চাই
নিজ সংগ্রহে ভালো বীজ আছে কিবা নাই?
অনেক সময় দেখা গেছে মন্দ বীজের ফলে
ব্যাহত হয় চাষাবাদ-ব্যাপক ক্ষতি মেলে।


তাছাড়াও বন্যা খরা প্রাকৃতিক দুর্যোগে
বীজের চরম সংকটে কিষাণ ভাইরা ভোগে।
নেমে আসে দেশে তখন অভাব অভিযোগ
করতে হয় দেশবাসীকে দুঃখ কষ্ট ভোগ।


কৃষি প্রধান দেশ আমাদের কৃষিই জাতির মান
কৃষি ছাড়া কেমনে বাঁচে শতকে আশির প্রাণ?
তাইতো বলি পেতে হলে অধিক উৎপাদন
পর্যাপ্ত ও উন্নত বীজ মজুদ প্রয়োজন।