হারিয়ে যেতে আমরা সবাই ভালোবাসি। কখনও নীল সমুদ্রের পাড়ে, কখনওবা সবুজ পাহাড়ের চুড়ায়। কখনও ঘন জঙ্গলের অন্ধকারে, আবার কখনও প্রানহীন মরুভূমির মাঝে।


"কোথাও আমার হারিয়ে যাওয়ার নেই মানা, মনে-মনে!"- কিন্তু এ আবার কেমন হারিয়ে যাওয়া? যেখানে মানুষ নিজের মনের মাঝেই হারিয়ে যায়। এই দুই হারানোর মধ্যে কি কোনও পার্থক্য আছে? - অবশ্যই আছে।


একধরনের হারানো, যেখানে আমরা আমাদের সবকিছু সাথে করে নিয়ে হারিয়ে যেতে চাই।  যে হারানো আসে নির্ধারিত সময় মেনে, সাধারনত সপ্তাহের শেষে কিংবা ক্যালেন্ডারের ছুটির তালিকা অনুযায়ী। যে হারানোর সীমানা আমরা আগে থেকে বেঁধে দিই। যে হারানোর নিত্য সাথী হল কোনও বিদেশী ব্র্যান্ডের দামী ডিজিটাল ক্যামেরা।


আর একধরনের হারানো হল, যেখানে আমরা আমাদের সবকিছু ভুলে, সবকিছু ছেড়ে, সবকিছু ফেলে হারিয়ে যাই। যে হারানো অবিরাম, অনবরত, অফুরন্ত। যেমন আকাশ হারায় তারই শুন্যের মাঝে, যেমন মেঘ হারায় তারই ঝরে পড়ার মাঝে। যেমন নদী হারায় তার বয়ে চলার সাথে, যেমন ঢেউ হারায় তার কূল ভাঙনের সাথে। তখন পকেটে থাকা মানিব্যাগটাও যেনও ভারি বোধ হয়।


মাঝে মাঝে অফিসের পিছনের ফাঁকা রাস্তাটা দেখে মনে হয়, সে তার শহরের সকল পরিকল্পনা, সকল ব্যস্ততা ফেলে রেখে, শহর থেকে কয়েকশো মাইল দুরে কোথাও যেনও হারিয়ে গিয়েছে, সে যেনও হারিয়ে গিয়েছে ঠিক তার মনেরই মাঝে, আর তার শাক্ষী হিসেবে তারই এক ধারে একটা সাদা-কালো রং মেশানো কুকুর তার পরিবার নিয়ে বাসা বেঁধেছে। শহরের ব্যস্ততার পারদ যখন চরমে ওঠে, মানুষের যখন নিঃশ্বাস নেওয়ার সময়টুকু হারায়, তখন সে তার পরিবার নিয়ে ঐ রাস্তার উপর মহানন্দে নাক ডাকতে থাকে। রাস্তার উন্মক্ত বুক যেনও তাদের সুখের পালঙ্ক, আর তার উপর লাল-নীল-সাদা রং-বেরংএর নানান বেনামী ফুল ঝরে পড়ে তার সৌন্দর্য যেনও আরও সহস্র গুন বাড়িয়ে দেয়, তাদেরকে যেনও কোনও স্বপ্নের দেশে নিয়ে যায়। কয়েকবার চেষ্টা করেছিলাম সেই দেশ দেখবার। কিন্তু যতবারই কাছে যাওয়ার চেষ্টা করেছি, কখনও সেই ঘুমের স্বপ্নপুরী থেকে একটা গুমরানির স্বরে, আবার কখনও তারস্বরে চিৎকার করে তারা বলে উঠেছে -- "হারে রে-রে রে-রে, আমায় ছেড়ে দেরে দেরে!!"


আঁকড়ে ধরে থাকলে যে হারানো যায়না, হারাতে গেলে যে মুঠো খুলতে হয়, সেই ভাবনা থেকেই লেখা "পথের নেশায়" --


আজকে হয়ত সেই মেঘ হব, থাকব সেই আকাশ জুড়ে,
ঝরে পরব আঝোর ধারায়, আবার সেই বৃষ্টি হয়ে।
আবার সেই নদি হব, বয়ে যাব সব পেরিয়ে,
ঢেউ হয়ে আছড়ে পরব, তারি সকল ব্যাথা নিয়ে।
আজও ওঠে সেই ঝড়, আমার ভাঙে দুই কুল,
তারি নেশায় পাগল আমি, আমার নেই কোনো ভুল।
আজকে আমি অশ্রু হারা, পেয়েছি ব্যাথার ফুল,
হারিয়েছি আমি নিজও গভীরে, আমার নেই কোনো ভুল।


ঘর ছেড়েছি আমি বারে বারে, আমি ঘরের-ই আশায়,
পথে নেমেছি আমি শুধু শুধু, আমি পথের-ই নেশায়!!


সর্বোপরি আরও এক ধরনের হারানো আছে, সেটা গুরু-মহারাজের চরণে। যেটা চরম-অনিবার্য, পরম-মঙ্গলময়। গুরু-মহারাজ সবার মঙ্গল করুক।।


Joy Guru Maharajah!!