পদ্ম তুমি,তুমি পদ্ম  (শব্দ প্যালিন্ড্রম)
সরস অতি অতি সরস
ছদ্ম কে?কে ছদ্ম?


কনক  স্নিগ্ধ এক,এক স্নিগ্ধ কনক
প্রশান্ত যেন প্রশান্ত
পলক তত পলক।


বনজ আমিই বনজ
স্বচ্ছ নইকো, স্বচ্ছ
অমিঅ(য়) জলজ।  (বর্ণ প্যালিন্ড্রম)