মনে হতে পারে তোমার কাছে
মানুষেরা শুধু বাজার বোঝে,
সওদা কিনতে ঘুম থেকে জাগে
বেচে কিনে ফেলে ঘুমানোর আগে।
তোমার কাছে আমার প্রশ্ন তাই
তবে কি কবিতা লেখা অযথাই,
হয়তোবা বলবে তুমি  হেসে
কবি রা  স্বপ্ন  ভালবাসে,
রাত দিন হারিয়ে ফেলে অজানা দেশে
লেনদেন ভুলে পরিনত হয় দরবেশে।
বুঝেছ সত্য
কিন্তু সত্য টা আংশিক....
কবি রা স্বপ্ন খোঁজে সারাটা দিন জুড়ে
লোকালয় ঘুরে ফিরে, মানুষের ভীড়ে,
ক্ষুধার তাড়নায় যে স্বপ্ন সৃষ্টি হয়
মানুষের মন আর দেহের গভীরে,
সমাজের শোষিতের ঘরে ঘরে,
দূষিত মরা নদীর বালুচরে।
কবি সেই স্বপ্ন কিনতে চায়
মানুষের হাট বাজারে
নহে ফকির বেশে ভিক্ষার ঝুলি ভরে,
কবিরা স্বপ্নের জগত সাজায়
তাই লেনদেন করে কবিতায়।