কোন এক উদাসীন কবি
কবিতা নিয়ে করছেন ভাবাভাবি,
চায়ের দোকানে আছেন বসে
তারাগুলো তখন পড়ছিল খসে,
চায়ের কেতলিতে ফুটছে চা
পুড়ে পুড়ে উড়ে গেলোই বা,
কি বা আসে যায় তাতে
ভাত যদি না থাকে পাতে ।
ভাত নেই পেটে, ভাত নেই চোখে
আকাশের পানে, কারে শুধু দেখে,
তারাদের আর নেই তো সময়
দেবে এতটুকু দেবে যে অভয়।
অমলিন বাংলার রাত কাটবে
খালি পেটে কবিতার রোগ বাড়বে।