পাশের বাড়ীর একটি মেয়ে,
দেখিতে ছিল বেজায় কালো।
কালো দেখিতে ছিল বলে,
তাকে কেউই বাসিত না ভালো।


ঐ মেয়েটি সাঝ বেলাতে,
জ্বালিত আধার ঘরেতে আলো।
রাত্রি-দিন খাটিয়া মরিত,
সদা করিত সবার ভালো।


এত কিছু করিয়াও সে যে,
জীবনে পেতনা একটু আলো।
এমনি করিয়া কাটিত সময়,
একটি দিনও যেতনা তার ভালো।


কালো ছিল তাতে কি আর,
জালিত সবার জীবনেই আলো।
তবুও যে তাকে কেউ,
কোনদিনও বাসিল না ভালো।


কালো হয়ে জন্ম নেয়াটাই কি,
তার জীবনের বড় দোষটি ছিল।
তাইতো সবেতে সারাটি জীবন,
শুধুই অবহেলাতেই কাটিয়ে দিল।


এটা কেমন বাস্তবতা তবে,
কালো বলে কেউ বাসিবে না ভালো।
সবার জীবনের আলো জ্বেলে,
নিজেই পাবে না একটু খানি আলো।