পরের সুখেতে যে জন ঈর্ষাণ্বিত হয়
অন্যের দুখেতে যার মনে আনন্দ বয়
তাহার জীবনে সুখ কিভাবে আসিবে
তাইতো জীবন দুখেরই সাগরে ভাসিবে


নাই বা পারিলে হাসিতে পরেরই সুখেতে
তবে কেন হাসিবে তুমি অন্যের দুখেতে
মনে রেখ অন্যের দুখে হাসিলে যে তুমি
সেই দুঃখ দিতে পারেন তোমায় অন্তর্যামী


তাইতো বলি পরের দুখেতে হেসনা কভু
যাতে করে রাগান্বিত হয় নাকো যেন প্রভু
এমনি করে কাটিয়ে দিও তোমারই জীবন
তবেই সুখের সহিত মরণ কে করিবে বরণ