বাবু তুমি যে ছিলে অনেক ছোট
দেখিতেও যে ছিলে বেজায় খাট


থাকিতে তোমারই মায়ের আদরে
মুড়িয়ে তারই ভালবাসার চাদরে


লোকে ডাকিত বাবু বলে তোমায়
রাখিত যে শত যতনে আর মায়ায়


সবেতে অনেক খানি ভালবাসে
সুখে-দুখে সদা সবে থাকিত পাশে


শিখনি তুমি তখনো যে লেখাপড়া
বিবেক যে দেয় নি তোমার নাড়া


তাই আরও অনেক সোহাগ নিতে
সময়ের স্রোতে স্কুলে তেও যেতে


কখনো তুমি আকাশে উড়াতে ঘুড়ি
নয়তো বা করিতে প্রিয় খাবার চুরি


কখনো সবার সাথে মাঠে যেতে
করিতে তুমি হরেক রকমের খেলা
কখনো বা তুমি প্রিয় কাউকে শুনাতে
উচ্চস্মরে বলিতে দেখিতে যাব মেলা


কখনো বা লুকিয়ে চলে যেতে
আনিতে পাশের বাড়ীর গাছের ফুল
কখনো বা আবার সাথে আনিতে
জমিদার বাগানের প্রিয় কোন ফল


করিতে চলার পথে হয়তোবা ভুল
কেউ বা গালি দিত টেনে এনে মূল


কাটিত এমনি করেই হেলে-দুলে
শিশুকাল টাও এভাবেই গেল চলে