অতঃপর
আমাদের বাড়ীটির উদ্বোধনি
পাহাড় যেন চাবি দিয়ে  
দ্বার খুলেই দ্বীপ
সবুজে সবুজ
ঢেউয়ে ঢেউয়ে মোজার্টের সিম্পনি
নারিকেল আর পাল্মিদিয়ে পথ
রাধা আর কৃষ্ণচূড়ায় ঘেরা
সমুদ্রটাকে সামলে নিয়ে
পাহাড় দিয়ে বেড়া
ঝর্ণাসুরে মাতালবনে
মাথা দোলায় মোরগঝুটি ফুল
জীবন্ত সেই আগ্নেয়গীরির
কানে দুটি
কালোপাথর দুল
ভাকোয়াপাতার বাড়ীর পাশে
আঁখ আর আনারসে গোটা বাগান ভরা
শুকনো ফলে
সন্তুর বাজে
বাতাস নাচে
হলুদ বিবাস গাছে গাছে
খেয়ালখুশি নদীর স্রোতে
দলে দলে বিশিক মাছে ভরা
রাতে তখন চাঁদ
লাগুন থেকে আগুণ
জ্বলে জলে
ঢেউখেলানো চাদরখানি
যেই পেতেছি তীরে
ঝমঝমিয়ে বৃষ্টিতারায়
বিছানা গেলো মুড়ে


হাতের তলে ঢেউয়ের তালি
আছড়ে পড়ে তীরে
পাহাড় থেকে আলোর সারী
নেমে এলো ধীরে
পাহাড়ঘেরা বাড়িটিতে
আকাশ যখন ছাদ
মধ্যগভীর রাত
বাগ্ধিনাচন তাক ধিনাধিন
আগ্নেয়গিরি
আতসবাজি অগ্নিলাভায়
হেলেদুলে ঢেউখেলে যায়
তীরের বিছানায়
হলুদ মাখা চাঁদ ।