সে এলো
গলুইয়ের ঠিক পাশেই অবশ দেহটিকে বসালো
সরব সবার মাঝখান থেকে গোপন দৃষ্টি
ফেলতেই ঝমঝম বৃষ্টি, জলের উপরে জল
জলের তলে নিস্পলক চোখ মেলে
নিঃশব্দে সে কতো কী না বললো ।


মাঝি যখন নৌকাটি ছেড়ে দিলো
ঝলক ঝলক ঢেউয়ে উতল হলো নদী
কলকল স্বরে বেদনার স্রোতে
ভাসতে ভাসতে নৌকা এখন ওপারে ।


মনের মধ্যে উথালপাথাল ঢেউ
সেই ঢেউয়ে ভেসে ভেসে কতো কথা
সবগুলো আটকে রইলো ঠোঁটের কাছে।
কথার এপারে কথার ওপারে কথকতা
কতো সব ভিড়, সবুজবাতির অপেক্ষায়।