কী সুন্দর মিথ্যা বলো তুমি
তোমার মিথ্যায় নীলাকাশ ধূসর হয়
সাগর উপচে একাকার নদী-নালা-বিল
জল ছেড়ে ডাঙ্গা ভেঙ্গে গাছে ওঠে কৈ
বক নিয়ে দেয় ছুট ওপারে নদীর
চিৎকার পাড়ে দুপুরের গাংচিল ।


কী সুন্দর মিথ্যা বলো তুমি
তোমার মিথ্যায় জলেতে ভাসে মেঘ হাঁসের ডানায়
ছেলেরা ঢিল ছোঁড়ে অশান্ত ঢেউ নদীর আকাশে
লাঙলে মেঘ খুঁড়ে ফসল ফলায় সফল চাষি
কলাপাতা  মুড়ে সূর্যের  আধখানা হাসি নিয়ে
হনহন হেঁটে যায় ও বাড়ীর মেঝোবউ।


কী সুন্দর মিথ্যা বলো তুমি
তোমার মিথ্যায় মনের আকাশে উদাস বাউল বাতাস
ঝরে পড়া শরতের হলুদ পাতা, পাকাধানে আউশের ঘ্রাণ
নাড়াপোড়া ধোঁয়ায় পাকানো কুণ্ডলী মেখে চাঁদ ওঠে সেজে  
বেজে ওঠে মন্দিরা সন্ধার শাঁখ আজানের ধ্বনি
ঘুঁটের আগুনে ফোটে কলমিশাক লাফায় পুঁটি তখনি ।


কী সুন্দর মিথ্যা বলো তুমি
তোমার মিথ্যায় কী সুন্দর মিহি সিল্কের সত্য গল্প
অল্প বাতাসে খসে পড়েনা সহসাই
গলায় বেলিমালা বেণিচুলে খালিপায়ে একাএকা পথ হাঁটা দুরান্তের মাঠ
কেউ নেই কাছাকাছি, শব্দহীন, তুমি আমি পাশাপাশি
মিথ্যার জয় হোক, কানেকানে তবু বলো – ভালোবাসি ।