তোমার আত্মগত পাপবোধে
বিশ্ববিদ্যালয় বিরান হয়
পাখীরা পালায় গভীর বনে
গলাভাঙ্গা কাকের বেসুরো ডাকে কুকুর কাঁদে
কবিতায় শব্দের মড়ক।

তোমার আত্মগত পাপবোধে
রিক্সা ধাক্কা খায় ঢাকার রাজপথে
বাসের তলায় পিষ্ট হয় স্কুলফেরত ছাত্রী
মানিক মিয়া এভেন্যু ঠায় দাঁড়িয়ে থাকে
মৃদু আলোর গোপন অন্ধকারে
জাতীয় পতাকা অর্ধনীমিত কান্নায় ভিজে থাকে রাত্রিদিন।


তোমার আত্মগত পাপবোধে
মেনুপোসের গরমে কেঁপে ওঠে ঢাকা শহর
মেঘের শিরায় বেদনা বিদ্যুৎ
দুঃখের কাদায় ঝরে পড়ে অসহায় লাল পলাশ
ঝমঝম কাঁদে আকাশ প্রবল বর্ষায় ।