তোমার মন খারাপ, আকাশেরও।
চারিদিকে ঢাকা সাব্রেরিয়ার তুষার
গরম চায়ের পেয়ালায় হাত রেখে
দুরের বাড়িতে বেদনার বাষ্প দেখো
কবুতরগুলো তুষার মেখে ডানায়
ঝাঁকে ঝাঁকে ওড়ে এখানে ওখানে
দুর থেকে দুরে অজানাতে পালায় !
তোমার মন খারাপ, বৃষ্টিরও।
দেখো কেমন ঝিমঝিম  
বন্ধ জানালায় মাথাঠুকে কেঁদে
বনের গভীরে পালায়
মারনের কপালে ধোঁয়া
মেঘের পাহাড় আকাশে
থমথমে, সবাই নির্ঘুম ।
তোমার মন খারাপ, বনেরও।
চড়ুই ছাড়া সব পাখী গেছে উড়ে
মাথামুড়ে ঠাই দাঁড়িয়ে ঝিমায়
ছাইমেখে গোঁসাই।  
দূরে কাঁদে কেউ, কে?
সমুদ্রের ঢেউ
তিওল, ব্যানুয়ানের পাতা  
দুরান্তের আকাশ
হাতছানি দেয়, ডাকে দূরে
বাউলের সুরে ।
তোমার মন খারাপ, সবাই খারাপ তাই
ফিরে আসো সংসারে
আবার ঘুরেফিরে ।


কাছে আসি মৃদু হাসি
হাত রাখি মাথায়
তোমার কণ্ঠে কণ্ঠ মেলাই-  
আমার মন মানে না ...