(প্রিয় যামিনী দা, কবিতা যার নিত্যসঙ্গী )



নগ্ননীলাকাশ বনের 'পর উপুড় হতেই  
লাজহীন ধেইধেই রৌদ্রনাচে মগ্ন
সদ্য লাঙলফলা মাটির ফাঁকে
চড়াই ইঁদুর পায়রা শালিক
সানন্দে বেড়ায় খুঁজে নবান্নের ধান।


চইচই হাঁসের পিছে পিছে কিশোর
পুকুরের পাড়ে রৌদ্রছায়ায় মিশে যেতেই
পাশফিরে চাষি বাহুবেড়ে মেখে নেয়
ঘামশিক্ত নারীর শরীরের ঘ্রাণ।


এক দমকা বাতাসের রসিকতায়
বুকের আঁচল সামলাতে
ঘাটফেরতা মেজবৌর কাঁখের কলসি হলো খানখান।


দলিজের দাবায় বয়োবৃদ্ধ যামিনী যুবক
চুপচাপ দেখে সব ভাঙ্গা দাঁত সামলে
খুকখুক কেশে যায় সারাটি দুপুর।