অনেক সত্য কথা শুনেছি।
আমি এখন কোন কথা শুনতে চাই না,
এবার আমি সত্যিকারের সত্য কথা শুনতে চাই।
আমি জন্মের পর শুনেছি আমার দেশ স্বাধীন,
কিন্ত আমি আমার মত করে কথা বলতে পারিনি,
আমি আমার মত করে হাটতে পারিনি,
আমি আমার মত করে আহার করতে পারিনি।
আমি শুনেছি কৃষকের গোয়াল ভরা গরু,গোলা ভরা ধান,
কিন্ত আমি তাকে ৬ মাস অনাহারে থাকতে দেখেছি,
মাঘের শীতে তার করুন মৃত্যুর কথা শুনেছি।
ধর্মের নাম দিয়ে ধর্মের অপব্যবহার দেখেছি,
সংখ্যা লঘুর বাড়িতে আগুনের বিভীশিখা দেখেছি,
আর অনুভব করেছি (তাঁর অস্তিত্ব একদিকে করুণাময়,আরেকদিকে বিভীশিখাময়)।
আমি রাজাকারের মন্ত্রিত্ব পাওয়ার খবর শুনেছি,
আর বার বার আতঙ্কিত হয়েছি,শহীদ মিনারের বেদীতে কতগুলো কুত্তার মুখছবি দেখে,
মুখ থেকে লালা ঝরছে,আর নগ্ন দৃষ্টিতে তাকিয়ে আছে,
আরও আতঙ্কিত হয়েছি তার হাত ওঠানো বক্তব্য শুনে।
আমি নিষ্পাপ তরুণীকে ধর্ষণ করার খবর শুনেছি,
আরও শুনেছি ধর্ষিত তরুণীর আত্মহত্যার কথা,
এ যেন ধর্ষণের চেয়েও বেশী।
আমি বিশ্বাসের উপর আঘাত করতে দেখেছি,
আর শুনেছি প্রেমিকের প্রতারণার কথা,
গলা টিপে প্রেমিকাকে হত্যা করা,
আর নিহত প্রেমিকার আত্মচিৎকার।
আমি দেখেছি আমার চারপাশের জন্ত জানোয়ারকে,
আমি দেখেছি আমার সমাজের কুকুর গুলোকে,
আমি দেখেছি সমাজটাকে ধীরে ধীরে জঙ্গলে পরিণত করতে।


আমি অনেক সত্য কথা শুনেছি,
এবার সত্যিকারের সত্য কথা শুনতে চাই।
শহীদ মিনারের বেদীতে আর রাজাকারের ছবি দেখতে চাই না,
আমি রাজাকারের ছবি দেখতে চাই ফাঁসির মঞ্চে।


                              ------অনীক ভূঁইয়া