আজকের বৃষ্টিতে,
পার্কে দীর্ঘদিন ধরে পরে থাকা
ধুলোজমা রঙচটা বেঞ্চটাকে অনেকটা
পরিষ্কার মনে হচ্ছে।
রুক্ষ প্রকৃতিটাও বেশ সজীব।
মনে হচ্ছে কোন শিল্পী "জনসি"কে বাঁচানোর জন্য,
"দ্যা লাস্ট লিফ" এর মত করে
নগরের পথে প্রান্তরে সবুজ পাতা এঁকে দিয়েছে।
আমার পাশের বাড়ির দেয়ালটা,
যেটা ময়লা হজম করতে করতে
সাদা থেকে আজ কাল,
জীবিত থেকে মৃত,
সেটাকেও আজ বেশ সজীব মনে হচ্ছে।
যে বালকের সাথে
বালিকার দীর্ঘদিনের অভিমান,
সে দুজনও আজ বাম ডান হাত মিলিয়ে
বৃষ্টিতে ভিজছে,আর হাঁটছে।
যে নদী মৃত্যুর প্রহর গুনছিল,
সে নদীর পানিও আজ বেশ স্বচ্ছ।
ময়লার স্তূপের নিচে চাপা পরে যে মাটি
তার পরিচয় হারিয়ে ফেলেছিল,
সেও আজ স্লুগান দিয়ে তার পরিচয় জানান দিচ্ছে।
তবে আজকের বৃষ্টি আমাকে কি বলছে..?
কিছুই স্থায়ী নয়।
পরিবর্তন আসবে......।