ভ্রমরের গুঞ্জনে,পাখির কোলাহলে
তির তির করে কাঁপছে
সোনালি ধান গাঁয়ের মাঠে,
দখিনা বাতাসে,কাঠ ফাঁটা রোদে।


সোনালি ঢেউ আছড়ে পড়েছে
গাঁয়ের মেঠো পথের দুকূলে,
সেই ঢেউয়ে আনন্দে মেতেছে
কৃষকেরা ধানের জমিতে।


ধান কেটে বাড়ি নিয়ে যায়
মনের সুখে গান গেয়ে,
আবারো তারা মেতেছে সবাই
নবান্ন উৎসবে।


শুধুই হয়নি নবান্ন
হয়েছে মেলা মন্দিরের পাশের মাঠে,
ভিড় করেছে সবাই মেলার মাঠে
গঙ্গা স্নান করে।


ছুটেছে সবাই মেলার মাঠে
সওদা করিবে বলে,
বাদ পরেনি অদূর গ্রামের
ছোট নন্দিনীরাও যে।


নন্দিনিরা কিনেছে রেশমি চুড়ি
বধুরা কিনেছে শাড়ি,
সেই চুড়ি পড়ে নন্দিনীরা আজ
হেসে কুটি কুটি।


আকাশে বাতাশে আজ আনন্দের মেলা
আনন্দ এ জীবনে,
আনন্দ আছে,আনন্দ থাকবে
সহজ সরল এই বাঙালি জীবনে।



                              -------অনীক ভূঁইয়া