এনে দিতে পারি,বৈশাখের ঝড়ে
      সেই আম কুড়ানোর স্মৃতি।
এনে দিতে পারি,অম্র মুকুলের গন্ধ
      আর তাকে ঘিরে থাকা শত ভ্রমর।
এনে দিতে পারি,সেই রাত
      সারা রাত ঝিঝি পোকার গুঞ্জন
      রাত জেগে কৃষকের পুথি পাঠ।
এনে দিতে পারি,সেই বৃষ্টি
      যা এনে দেবে শত প্রশান্তি
      আর বৃষ্টি ভেজা ওঠানে এলো চুলে উচ্ছাসিত রমণী।
এনে দিতে পারি,সেই রংধনু
      সাত রঙের মেলা
      প্রশান্তিতে ভরে যাবে তোমার সারা বেলা।
এনে দিতে পারি,সেই বর্ষা
      সারা রাত ব্যাঙ আর ঝিঝি পোকার গুঞ্জন
      সকালে উচ্ছাসিত কদম্ব।
এনে দিতে পারি,সেই নকশিকাঁথা
      যার সর্বাংশ বিস্তৃত
      কোন এক ললনার স্বপ্নের কথা।
এনে দিতে পারি,রাখাল ছেলের সেই বাঁশি
      যার সুরে পাগল বাংলার হাজার রমণী।
এনে দিতে পারি,সেই ঝিল
     বিস্তৃত পদ্ম আর হাজার গাঙচিল।
এনে দিতে পারি,সেই আনন্ত যৌবনা পদ্মা
     ঝাঁকে ঝাঁকে রুপলি ইলিশ
     উচ্ছাসিত মুখে পদ্মা নদীর মাঝি কুবের।
এনে দিতে পারি,সেই বসন্ত
     কোকিলের কুহু কুহু সুর
     হাজার ফুলের বৃক্ষ।
এনে দিতে পারি,সেই পুকুর
     বিস্তৃত হাঁসের পাল
     আর যুবতী তরুণীর অবাধ সাতার।