উদীয়মান রক্তিম সূর্যটা চারদিকে বিছিয়ে দিচ্ছে
আলোর জাল,
আর জাগিয়ে তুলছে
নিয়মিত আবর্জনা পুষ্ট কাঁকের দল।
তালিকা থেকে বাদ পড়েনি
মল পুষ্ট স্বাস্থ্যবান কুকুর,
সতেজ ভঙ্গিতে এগোতে থাকা ক্লান্ত শ্রমিক,
প্রতিদিনকার মত চিন্তাবরন করছে ব্যর্থ প্রেমিক,
রাইফেল নিয়ে এগিয়ে যাচ্ছে রণক্ষেত্রে পরাস্থ সৈনিক,
আর শেষ বারের মত ঝিলিক দিচ্ছে
ঘাসের উপর দাড়িয়ে থাকা
ম্রিয়মাণ মুক্তা দল।


জানালার ফ্রেম বেয়ে আসা সে আলো
জাগিয়ে তুলছে তোমাকে ঘুমের অন্তর্বাস থেকে,
আবিস্কার করছে তোমাকে দুচোখ দিয়ে।
দশ আঙুলের ছোঁয়ায় তোলে ধরছে
স্বপ্নোজ্জল মুখ,
হাস্যোজ্জল চোখ।
যে চোখের কোন দিয়ে চুপিসারে বের হচ্ছে
পা টিপে টিপে এগোতে থাকা
নিঃসঙ্কোচ প্রেমিক যুগল।