নদীর উপর ব্যস্ত জলপ্রপাত
বুকে ভর করে সরীসৃপের মত
চলমান নৌকা
রেল লাইনের উপর আমি
সদা দৃশ্যমান, দৃশ্যমান নীল আকাশ
এলপাথারি পাখির ঝাঁক
দৃশ্যমান শরতের কাশফুল
বর্ষার ভরা জল, মাছ ধরার নৌকা
পারাপারের ডিঙি, সাতারে ব্যস্ত দুরন্ত কিশোর


জোছনা রাত, নদীতে আজ শান্ত তরঙ্গ
নদীর বুকে চাঁদের ছবি
ঢেউয়ের ভাঁজে ভাঁজে তারা
পানির ভেতর সংগ্রামী জীবন
আজ নদীও একটি পৃথিবী