এখনি ঘুমোতে যাও রাত্রি-জননী
নইলে হুমড়ি খেয়ে পড়বে সমস্ত দেশ।
কেন-না যে নারী পথভ্রষ্ট অচানক
সে কীর্তিনাশা নদীর ধারে -- হাঁটুতে রেখেছে চিবুক ।।


ও শিউলিপাতা ও পদ্মপাতা ও পলাশপাতা
কাশফুলের মুকুট পড়ে চুম্বন দাও তারে।
ও নবীনপাতা ও সবুজপাতা ও শিশিরপাতা
অতল যোনির ভিতর কীভাবে মাতো নৈশভোজে ।।


ও পলাশবন ও হিজল-ছায়া একটা পথের ছবি চাও
অন্ধকারকে ঝাউয়ের পাতায় দ্রিমিদ্রিমি বসতে দাও।
হে রাত্রি-জননী, এখনি ঘুমোতে যাও গভীরে
এখনি ঘুমোতে যাও নিজস্ব শিকড়ে শিকল ভেঙে ।।


ও বৃষ্টি-লতা ও সুখ-সঙ্গম ঈশ্বরের ক্রীড়াভূমি গড়ো
অবগাহনের রোমাঞ্চ শরীর থেকে শরীরে।