এক পা এক পা করে এগিয়েছি
ঠিক ততটাই পিছিয়েছি এক পা এক পা করে।
আসলে শূন্য থেকে শুরু
আবার শূন্যতেই ফিরে গেছি
গভীর নির্জনতায়, উলটোপালটাই।


কখনো পরিপূর্ণতা, কখনো নিঃস্বতা
নিত্য আমার ওঠানামা এইভাবেই
নিত্য আমার ভাঙাগড়া খেলা এইভাবেই।


কখনো চর্চানিবেদিত, কখনো লবণাক্ত উচ্ছ্বাস
এইভাবেই বেঁচে আছি একপ্রকার গায়ের জোরেই
এইভাবেই বেঁচে আছি
কখনো গভীর প্রত্যয়ে, কখনো সংশয় বুকে মেখে।


জনস্রোত মাঠঘাট, জনস্রোত ব্রিগেড-শাহবাগ
তবু একা এই জনারণ্যে, আগুন নাকি খাচ্ছি বাতাস !


সারাদেহে বলিরেখা নিয়ে আমি এসেছি সমকাল নগ্ন করে
অধুনা গুপ্তঘাতকের মতো এসেছি
হিংসার অবলীঢ় তাপে আমি এসেছি
আমি এসেছি বাজপাখির নখ-দন্তে।


আসলে এক পা এক পা করে যতটাই এগিয়ছি
ঠিক ততটাই পিছিয়ে গেছি এক পা এক পা করে।