যে একা ঘুরছে, ঘুরুক। জানবে, মনে করিয়ে না-দিলে
পড়ে থাকবে বুড়িগঙ্গার জলে।যে একা ঘুরছে, ঘুরুক –
ছাদের কোণে ছেঁড়া চপ্পল মাথায় রেখে ঘুমিয়ে পড়বে একা।


ঘুমিয়ে পড়বেই একা, এমনিভাবে আকাশের পানে উঠে
যেতে পারে গোপন অভিসারে—
অভিসার মানে এক নক্ষত্র থেকে অন্য নক্ষত্রলোকে যাত্রা !


যে একা ঘুরছে, ঘুরুক। ছুটন্ত ঘোড়ার লাগাম ছিঁড়বে
যখন গড়িয়ে পড়বে মাটিতে – দেহতল ভিজে যাবে কালচে
রক্তস্রোতে, চেনা ফুলের সুবাস হারিয়ে যাবে শূন্যে।


আমিও কি অনুরূপ, ভেসে থাকি বেমালুম !
হারিয়ে যাই কখনো উজার উজানে—
ও যৌবনবতী, ও মানসী-মন তোমার মুখে নরককুণ্ড
তখত-এ-তাউসের বিজবিজে লালসা—
অথচ এ নবীন যৌবন তো তোমারই ছিল প্রেয়সী।