আজন্ম লালিত সৌধ ভেঙে চুরমার
কোন্ দিকে নিয়ে যাবি তুই বহমান স্রোত।
কত চালাকি দেখাবি নিগূঢ় অঙ্কে
কতদিন আগে তোর মনে আছে কি
পিঠে পিঠ রেখে তোর সঙ্গে জমিয়েছি ভাব
                             কত বর্ণাঢ্য ভঙ্গিমায়
ভুলেছিস সব কালে-অকালে বেলা-অবেলায় !


দহনে দহনে আমি মরি পাথর-যন্ত্রণায়
যেমন মরে মরে পাথর হয় সমুদ্র-প্রবাল …
রক্তে এখন দারুণ শঙ্খ বাজে শঙ্কায় শঙ্কায়
আগুনের হলকা অহর্নিশি ছিঁড়ছে ফুল, পাতা
তোরই জন্য যা রক্ষিত ছিল, প্রজ্ঞা সময় …
হায় পাখি, রাত্রি জুড়ে কী বিপজ্জনক
                                      তোর ওড়াওড়ি রে !


আজন্ম লালিত সৌধ ভেঙে চুরমার
এইভাবেই ভেঙে যায় কত কী !
কোন্ দিকে নিয়ে যাবি তুই বহমান স্রোত
                                  ছৌ-নাচ দেখাবি আমায় ?
দেখিস একদিন চলে যাব অনেক দূরে
যাব বহ্নি থেকে বহ্নির ভিতরে।