বিমর্ষ ধূসর ধুলোয় মাখামাখি আমার ইতিহাস
উপদ্রুত হাওয়ায় ভ্রষ্ট আমার দিনান্তের একাকীত্ব
উল্লেখ্য, সেদিনের ফুর্তিবাজ যুবকের দু-চোখে
                              এখন প্রান্ত প্রখর উদ্যান।


ছিটেফোঁটা মহত্ব যা কিছু উন্মোচিত যা কিছু যুবকের...
উল্লেখ, পংক্তিতে-পংক্তিতে অভিশপ্ত ভ্রণ সততই উজ্জ্বল
পরবর্তী প্রজন্মের প্রতীক্ষায়প্রহর গুণে-গুণে
               অসহ্য তমিস্র গভীরে জেগে থাকে সে
ওই যুবক, কোটর জ্বলছে ক্ষোভে-বিক্ষোভে।


বিবর্ণ ধূসর কাদামাটি মাখামাখি যুবকের অতীতকাল
হাজার চোরাস্রোত অন্ধকারে ভাসাতে চায় তীব্র রিরংসায়
উল্লেখ্য, আমাদেরও ডর লাগে।


পাথরের মতোন শক্ত হয় যুবকের হৃৎপিণ্ড
হৃৎপিণ্ড ঘুরছে চক্রাকারে অসংখ্য অসুখে...
কৃমিকীটের মতোন পড়ে থাকে নিবিড়-নির্জনে
বিরামহীন যন্ত্রণায় কাঁপতে থাকে প্রাগৈতিহাসিক দুঃখে
যুবকের শরীরে রক্ত ঝরে অবিরাম
হায় ! যুবকের ইতিহাস যেন এক দাহপত্র, দাউদাউ...


বিশেষ কথা : ১৫০ জন ভুয়ো পাঠক নয়, দু-চারজন জেনুইন পাঠকই আমার কাম্য।