এক বুক জলে দাঁড়িয়ে আছি
ডুবে আছি জলে আর অনন্ত আকাশ দেখছি
নীল রং ছড়িয়ে রয়েছে ভুবনজুড়ে, ঘন নীল...
ঢেউ ভাঙার খেলায় কেমন মেতেছে দ্যাখো
অবলীলাক্রমে তছনছ করছে কেমন উন্মাদ বাতাস।


এ পাপ আমার, পাপবিদ্ধ দিনলিপি এ আমার...
মিথ্যা আমার বর্ণিত অমরত্ব
অমরত্ব ভিক্ষা চাওয়া আমার দুর্মতি স্পর্ধা...


বৃথা চাতুরি করি প্রতিদিন তাই
প্রতিদিন ভেঙে ফেলি নিজেকে কাচের মতোন
প্রতিনিয়ত যন্ত্রণায় কুঁকড়ে যাই আমি
কেন-না, হৃদয়ের গোপন অরণ্যে কারা যেন
                                   বৃক্ষ ধর্ষণ করে।


কত রাতদিন পরুষ-রক্তে ভিজে গেছে বুক
ভিজে গেছে নরম মাটি আর
                               কয়েকটি স্পর্শকাতর বিষয়,
ভাবছি কোকিল কি আর ডাকবে না এ জীবনে
ফুল কি ফুটবে না বাতাসে সুবাস ছড়িয়ে--
জর্জরিত এই ভিখিরি আর কতদিন পড়ে থাকবে
                                               মরা ফুটপাথে।


এক বুক জলে দাঁড়িয়ে আছি
ডুবে আছি এমনভাবে
যতখানি নিজের পাপ-সমষ্টি লুকিয়ে রাখা যায়
আর প্রতিদিন ঢেউ ভাঙার খেলায়
                                 মেতে উঠছি এইভাবে...
আর কতদিন ? ক...ত...দি...ন ?