এত উষ্ণতা কোথায় পেলে তুমি
কোথায় রেখেছিলে এত ভালোবাসা গচ্ছিত
প্রিয়তমা পাঞ্চালী, মাত্র তিনশো গ্রাম হৃৎপিণ্ডে
          কীভাবে রেখেছিলে এত হৃদয়তৃষ্ণা !


জ্বরজ্বর তপ্ত শরীরে অঢেল কৌতুক তোমার
দিতে কি পারবে সবটুকু, এই আমারে –
আমার পাঞ্চালী, পদ্মরাগ আঁখিলোরে কী দেখছ এত
কামাগ্নি নখরে ছিঁড়বে নাকি
                        একরত্তি উপস্থ,
পীত নাভিমূল, বাসনার বস্ত্র আমার।
কোথায় পেলে এত উষ্ণতা
                 রসবতী দেহে তোমার এত বিস্ময় !


নীল আলোয় ধৌত কামরাঙা তোমার মুখ দেখে
আমি যে আহ্লাদে মরে যাই
তুমি এলে হাজার সূর্যের বাতি জ্বলে আমার ঘরে
এই সময়, এই সময় আমার উপদ্রুত অঞ্চল—
খাবে কি মিঠে পান শব্দময়তায়।


আমি যে আহ্লাদে মরে যাই
ছুঁয়ে দিই তোমার বৃত্ত.....বৃত্ত.....বৃত্ত.....
     তারপর অগ্নিকাণ্ড এবং তারপর বিস্ফোরণ !