আমি সারাবেলা বসে থাকব
মাত্র একটা ফুল ফোটার অপেক্ষায় আমার এই প্রাজ্ঞতা
একটা ফুলের জন্য আমি বেঁচে থাকব রোদ্দুর মেখে
        বেঁচে থাকব দৃঢ় অঙ্গীকারে
        বেঁচে থাকব নির্মেঘ সন্ধ্যায় নিজস্ব শিকড়ে।
সারাবেলা বসে থাকব শিশির ঝরবে টুপটাপ
আমার বুকের ভিতর উদ্ভিদের যে শিকড়
       বিস্তার করে গোপনে-গোপনে, তার জন্যেও
       আমি বেঁচে থাকব উতলা মুখচ্ছবি নির্মাণে।


যার জন্য প্রতিদিন বিচিত্র সঙ্গমে
লিপ্ত হতে হয় স্বর্গীয় ঝড়ে
যার জন্য বুকের কিনারে মিলিত হয় ধ্বনি-প্রতিধ্বনি
তারই জন্য বেঁচে থাকব প্রতিদিন কাল থেকে কালান্তরে
আমি বেঁচে থাকব কৈফিয়তহীন বাগদত্তা অনুভবে।
          কেন-না আমাকে বাঁচতেই হবে কিল খেয়ে
          অথবা কিল চুরির অস্থিরতায়।