অন লাইনে কবিতার আসর
তুমি নিশ্চয় বাড়ালে কবিদের বহর,
সাধুবাদ তোমাকে-
আমায় তোমাতে অন্তঃভুক্তির জন্যে ।


ইতিমধ্যে না জানি কত কবি
কৃতজ্ঞতায় দিয়েছে ভরে তোমার আঙ্গিনা খানি
তার অনেকটাই হয়ত জানো তুমি ।


গ্রামে-গঞ্জে অজো পাঁড়া-গায়ে
দুঃখীনির ঘরে - কৃষকের ছেলে
কদম তলায় বসে কিংবা খরা রোদে
শীত গ্রীস্ম বর্ষাকে উপেক্ষা করে
না খেয়ে - না ঘুমিয়ে
কত কবিতা লিখেছে!
চোখের জল কবিতার পাতায়,
উঠে এসেছে; ন্যায় -অন্যায়,
অভাবের তাড়না, প্রেমিকার অবহেলা,
না বলা আরো কত কথা ।


আনমনে কবিতাগুলো একা একা আবৃতি করেছি
অনেকে একারনে আমাকে পাগল বলতে শুনেছি,
পাগলটা-  বিড় বিড় করে কথা বলে কার সাথে ...
অনেকে, সময় ও সুজোগের অভাবে
পারেনি প্রকাশ করতে,
তেইশ বছর ধরে-
যা আজও আবদ্ধ নিজের হাত বইয়ে ।


তাই তোমার উঠানে দাঁড়িয়ে
মিনতি করছি সবিনয়ে -
আমার কবিতাগুলো দিবে প্রকাশ করে
তোমার নিযুত কোটি জন-সমুক্ষে ।


আমাকে বানালে তুমি কবি
আমি তোমার কাছে ঋণি ।