অনবদ্য সে ভালবাসত আমায় অন্যরকম
অফুরন্ত ফুল দিত যখন তখন
গোলাপ চামেলি বেলি পদ্ম জুঁই
রজনীগন্ধা হাস্নাহেনা অনেক কিছুই ...
অন্তত একটি ঘাস ফুল অবশ্যই,
বকুল মালা পাঠাত মাঝে-মধ্যেই,
আমার বাড়ির পাশে বরইয়ের তলে
প্রায়শঃই আসত সে সময়-অসময়ে
এমন কি কাত্তিক অঘ্রাণ মাসে
বরই কুড়ানোর ছলে
আমাকে এক নজর দেখবে বলে।


অদম্য ইচ্ছে ছিল তার
আমাকে নিয়ে হারিয়ে যাবার
ভালবাসা কারে বলে শিক্ষা দিবার,
হারিয়ে যেতে চেয়েছিল সে কাঁশবনে
নীল সবুজ সাদা মধ্য দুপুরে,
পড়ন্ত বেলায় পাখিরা না-কি কিচির মিচির করে
তার প্রেমের কথা বলে,
আমাকে কাছে পেতে তার না-কি বড্ড ইচ্ছে করে।


আঁধার রাতে সে এখনো স্বপ্ন দেখে আমায় নিয়ে
আমি না-কি তার সাথে তার হাত ধরে
সব বাধা বিপত্তিকে উপেক্ষা করে
ঘুরে বেড়াই পৃথিবীর এ প্রান্ত থেকে ও প্রান্তে।