রাজনীতি মানে কল্যাণ
রাজনীতি নিজের অলংকার
রাজনীতি জাতীর অহংকার,
রাজনীতি মানে সেবা
রাজনীতি মানে ভালবাসা পাওয়া,
সে রাজনীতি কখনো হতে পারেনা!
রক্তের খেলা লাশের মেলা,
রক্তের কাদা ছোড়াছুড়ি করে
এড়ানো যাবেনা দ্বায়িত্ব হতে -
কারণ এখন দল গুলো ঠিক;
একটি মুদ্রা, এপিঠ-ওপিঠ।


পৃথিবী যখন ছুটছে গ্রহ নক্ষত্রে
তখন আমরা ছুটছি ভুলের পিছে
পোষাক রপ্তানিতে আমরা অনেক এগিয়ে
কিন্তু এমন হলে
আমাদের হাত ছাড়া হবে
ইউরোপ আমেরিকা অস্ট্রেলিয়া,
দখল করবে ভারত শ্রীলংকা মালয়েশিয়া,
চামড়া সিরামিক ঔষধ শিল্পে
নতুন মাত্রা যোগ হয়েছে
আমাদের সারা বিশ্ব-ব্যাপি
আর জামদানি বেনারশি শাড়ি।


পাহাড়ের চূড়ায় এবং গহীন সমুদ্র তলে
জন্মায় না গাছ-পালা কস্মলিন কালে
যদি জন্মায় আগাছা তবে ক্ষতি করে,
সেই গাছে ফুল ও ফল ধরে-
যে গাছে রোদ বৃষ্টি বাতাস লাগে
- জমিনের পরে।


সেই গাছে মৌ মাছি বসে
যে গাছে মধু আহরণ করে।।


১৫/০৭/১৪২০
ভালুকা, ময়মনসিংহ