হঠ্যাত করেই সাদা ঘোড়াটা
মেঘলা এক রাতের বেলা
হয়ে গেল লাগাম ছাড়া
সবাই বলল; পাগলা ঘোড়া।


পাগলা ঘোড়া লাগাম ছাড়া
অসম্ভব তার চলা ফেরা
আপন খেয়ালে খেলছে খেলা
ছেড়ে দিয়ে খাওয়া দাওয়া।


পছন্দ তার তামাশা খেলা
ডানে বললে বামে চলা
সকাল দুপুর সন্ধা বেলা
সব কিছুতে মস্ত হেলা।


পাগলা ঘোড়ার উল্টা হাওয়া
তার মনে- এই বড্ড ব্যথা
ভাই হয়ে ভাইকে মারা,
নিজেকেই মারছি নিজের ছোরা!


পাগলা ঘোড়ার আসল কথা-
মনের কষ্টে উল্টা-পাল্টা চলা,
তোমাদের কাছে একটাই চাওয়া-পাওয়া;
দেশের কাজে এক সাথে হওয়া ।।


২০/০৭/১৪২০
ভালুকা, ময়মনসিংহ।