নামটি আমার আয়না
তাই ধরি যে বায়না
কেউ আমারে দেখতে চাইলে
তারে আগে না দেখে
তারে দেখা দেই না
বায়না কেন ধরব না!


আমায় ছাড়া তোমার সাজা হবে না
তোমায় তখন পছন্দ কেউ করবেনা,
তখন আমি চুপটি করে
হাসতে থাকি এসব দেখে
আমায় কেন কিনলে না!
তোমার যাওয়া হল না।


দেখত পার পিঠ তোমার
স্ব-রুপটা পিছন দিকের,
দেখাতে পারি আমি তা
তবে লাগবে দু'খানা
এক খানায় হবে না
আমি জানি যে বড় বায়না।


কেমন আছে চুল তোমার
তা কি তুমি দেখতে পার!
আমিই পারি তা দেখাতে
মুখ-মন্ডল সহ এক সাথে
তখন দু'খানার বায়না ধরিনা
কিন্তু এক খানা ছাড়ি না ।।


রচনাঃ ২৩/০৯/১৯৮৬
সাতার পাড়া, গাইবান্ধা।