দেশবাসীর ভয়!
সবার মুখে একই কথা হায়!
কখন জানি হঠাৎ করে কি হয়ে যায়!


কুলি মজুর শ্রমিক দল
পেট তাদের হাহাকার
আজ থেকে যে হল তাদের
বন্ধ সকল কারবার।
ঢাকা সহ বিশেষ শহর গুলিতে
বিশেষ আইন জারি,
ছাত্র-ছাত্রীদের বাধ্য হয়ে
আসতে হল বাড়ি।


অবশেষে,
স্বৈরাচারির যেদিন হল পতন,
উঠে গেল আইন জারি-
স্বস্তি এল গ্রাম-গঞ্জ মহা নগরে,
খুলল সকল শিক্ষাঙ্গন।


রচনাঃ ০৬/১২/১৯৯০
জুম্মা পাড়া, রংপুর।


বি দ্র: ৯০-র উত্তাল দিন গুলোর সময় লিখিত, তখন আমি ছাত্র।