কেউ কথা রাখলনা-
সম্পাদক সে লেখাগুলো প্রকাশ করছেনা,
নিরুপায় লেখক, কাউকে বলতেও পারছেনা।


কেউ কথা রাখলনা-
দুধ ওয়ালা পানি মিশানো ছাড়া দুধ বিক্রি করছেনা,
এ সব জেনেও ওর কাছ থেকে দুধ নেওয়া ছাড়ছিনা।


কেউ কথা রাখলনা-
দোকানি ক্রেতাকে ভেজাল না দিয়ে ছাড়লনা,
এ সবের খবর জেনেও কেউ প্রতিবাদ করলনা।


কেউ কথা রাখলনা-
ক্ষমতাশালী খুনিকে না ছেড়ে দিয়ে পারলনা,
প্রশাসনের সঠিক কতৃত্ব থাকলনা।


কেউ কথা রাখলনা-
শিক্ষক নিয়োগে দুর্নীতি কমছেনা,
ছাত্র-ছাত্রীও সঠিক শিক্ষা পাচ্ছেনা।


কেউ কথা রাখলনা-
দেশবাসী দেশের পণ্য কিনছেনা,
নাগরিকরা নাগরিক সুবিধাও পারছেনা।


কেউ কথা রাখলনা-
প্রেমিক হয়ে প্রেমিকার ভালবাসা বুঝলামনা,
আমিও আমার কথা রাখতে পারলামনা।


কেউ কথা রাখছিনা-
মানুষ হয়েও মানবতার পরিচয় দিচ্ছিনা,
সৃষ্টি জীব হয়েও স্রষ্টার পথকে স্মরণ করছিনা।।



রচনাঃ ০৮ মাঘ'১৩৯৭।


নোটঃ ব্যস্ততার কারনে সঠিক ভাবে সময় দিতে পাচ্ছিনা জন্য আন্তরিক ভাবে দুঃখিত।