দশ দিকেই হাহাকার-
কি উপায় হবে কাহার!
ঘুরছেতো ঘুরছেই সারাক্ষণ অবিরাম,
জুতাক্ষয়ে ক্ষিদে পিঠে দুর হতে দুরান্তর।


শিক্ষিত যুব সমাজ-
বেকারের অভিসম্পাত,
এখন সব পথ ঘাট নিঃশ্চুপ নিস্তব্দ;
গ্রাম কিংবা শহর অথবা রাজপথ।


কোথায়ও ঠাঁই নেই এতটুকু দ্বাড়াবার,
অশুভ সব কলরব নিযুত কোটি জনতার।


পাকা হাতে অঙ্কিত ভয়াবহ চিত্র-
আজকে সেগুলোই বাস্তবে রুপায়িত,
উঠ-ডুব সূর্য্যটা চিত্রে অঙ্কিত-
অনুরুপ আমাদের ললাটে লিখিত।।



রচনাঃ ১৮ চৈত্র ১৩৯৭।