শোকে ভরা রক্তে মাখা-
কত মায়ের কোল খালি করা !
তোমার আমার বইয়ের পাতা-
বাংলা ভাষার বর্ণ মালা।


মায়ের মুখের মিষ্টি কথা-
জুড়ায় আমার মনের ব্যাথা,
বাংলা আমার ভালবাসা-
যেখানে লুকিয়ে সকল আশা।


খোদার কাছে তাই এই প্রার্থনা-
স্বর্গীয় হোক তাদের আত্না,
তাজা রক্ত দিয়েছে যারা-
ছিনিয়ে আনতে বর্ণ মালা।।


রচনাঃ ১০ ফাল্গুন'১৩৯৭