কেন এত অত্যাচার  !
কেন এত ব্যভিচার !
কেন এত অহঙ্কার !
যাদের নেই সত্যের ঝংকার।
ওরা বড্ড সুযোগ সন্ধানি-
প্রয়োজনে দেয় আক্কেল সেলামি,
সুযোগ পেলে লার্থি-
গুরুজনকে করেনা ভক্তি,
স্নেহভাজনের হাতে তুলে দেয় অস্ত্র, অপশক্তি।


হে যুবক, হে সংগ্রামি-
কেন করছি তাদের গোলামি !
তাদের পানে থাকতে নেই আর চেয়ে,
এখন লজ্জা স্মরম ছারতে হবে-
ত্যাগের মহিমা নিয়ে,
হাতে হাত রেখে শপথ নিতে হবে-
সামনের দিকে এগিয়ে যেতেই হবে,
সমস্যা সমাধানে স্বাক্ষর রাখতেই হবে,
দেশের সব স্বার্থকে উর্ধ্বে রেখে।


রচনাঃ ২০ পৌষ'১৩৯৭