মালিকানা চাকরি
ঠিক কচুর পাতার ওপর এক ফোঁটা জল
করে টল মল
যে কোন সময় ঝরে পড়তে পারে জমিনে
একটু এদিক ওদিক হলে
নির্ঘাত গন্ডগোল;
বসের বকুনি
চোখ রাঙ্গানি
হাজিরা কর্তন
জোড় পূর্বক অব্যাহতি
কিংবা বহিঃস্কার,
নেই কোন আপিলের সুযোগ
জবাবদিহি শুধু চাকরি জীবির
সম্মাণিত পরিচালকের খেয়াল খুশি।
নেই কোন সুনির্দিষ্ট নিয়ম নীতি
বৃদ্ধ বয়সে চাকরি শেষে
বাড়িতে ফিরে আসতে হয়
শুন্য হাতে ।।


১৬ অগ্রহায়ণ, ১৪২০
৩০ নভেম্বর, ২০১৩
২৫ মহররম, ১৪৩৫


ভালুকা, ময়মনসিংহ।