কি যে করি!
ভাল লাগছেনা কিছু
মন বসছেনা কোথাও
মাথাটা ধরেছে অন্য রকম
কোথায় যে যাচ্ছি!
বাহিরে বেড়োলেও আতঙ্ক
উভয় পক্ষের মার মুখি আচরণ
আম্পায়ারকে অবজ্ঞা করে
নিয়ম কানুনকে ভংগ করে
যে কোন পদ্ধতিতে
ম্যাচের বিজয় তাদের চাই-ই চাই
চাই বাউন্ডারি ছক্কা সেঞ্চুরি,
আমি-ই সেরা খেলোয়াড়-
বিনা টিকেটেই সবাই আমন্ত্রিত
আমার খেলা দেখতেই হবে,
লেভেল প্লেয়িং-র অভাবে
প্রতিপক্ষ না খেললে
আমার কি যায় আসে
অন্য পুতুল খেলোয়াড়রা তো আছে।
আমরা সাধারণ মানুষ আবাল বৃদ্ধ বনিতা
তাদের কাছে ক্রিকেট বল,
আমাদের ভাংগা মচকায় তারা লাভবান
আমরা পুড়ে ছাঁই হলে-
তাদের কাছে একটা ক্রিকেটারের পতন মাত্র
তারা খেলছে আমরা ঘুরছি
তাদের মন যেখানে চাচ্ছে
আমরা সেখানে যাচ্ছি
তারা হাসছে-
আমরা কাঁদছি।


আমরা ভুলে যাই ইতিহাস
জ্বেদের বশীভূত হয়ে অনেক কিছুই করি,
আবার ভুল বু্ঝতে পেরে শুধরাতে চাই
যখন করার কিছুই থাকেনা
ততক্ষণে আই সি সি হাজির
পাতানো ম্যাচের দ্বায়ে পেতে হয় সাঁজা
আর সে সাঁজার অংশিদারও  
আমরা সাধারণ মানুষ আবাল বৃদ্ধ বনিতা।


১৮ অগ্রহায়ণ, ১৪২০
০২ ডিসেম্বর, ২০১৩
২৭ মহররম, ১৪৩৫


ভালুকা, ময়মনসিংহ।