প্রথম দেখাতেই -
কি করে ভাবলে মধুর মিলন!
এখনো আসেনি সে শুভ লগ্ন
কোকিল ডাকেনি কুহু -
ফিঙ্গে নাচেনি ডালে,
ময়ূরী খুলেনি পেখম।


টুনটুনি আজও গাইনি গান
বাবুই বাঁধেনি বাসা,
তবে আর্তনাদ করেছে চাতক
জল দাও - জল দাও,
সবুর করতে হবে -
শেষ অবধি কি ঘটে!


রচনাঃ ২৯ পৌষ, ১৩৯৭