আমার সেই প্রিয় মানুষটিও
সে তার কথা রাখলনা,
সে বলেছিলো গত রাতে
আমার কবিতা পড়ে -
যথাবিহিত একটা মন্তব্য করবে
আমার লেখার মান সম্বন্ধে,
আমার লেখার মান উন্নয়নে
কিছু দিক নির্দেশনা দিবে
কোন সব বিষয়গুলোকে বেশি প্রাধান্য দিবো,
এখনো পর্যন্ত সে আমাকে জানায়নি কিছু।


এমনি আর একজন
গত বছর বলেছিলো আমাকে
প্রতি শীতে গরীব দুঃখী অনাথদেরকে
শীত বস্ত্র উপহার দিবে,
আমার জানামতে  
সে মত্ত ছিলো অন্য কাজে
অপেক্ষায় আছি, আসছে শীতে -
এবার সে কি করে !


এমনি আর একজন
ওয়াদা করেছিলো আমার এই হাত ধরে
সে আর সিগারেট টানবেনা
মদ্য জাতীয় কিছু পান করবেনা
কখনোই মাতাল হবেনা
উত্ত্যক্ত করবেনা কোন মানুষকে,
সে এই সব অর্থ ব্যয় করবে -
অনাহারি বস্তি টোকাইদের মাঝে,
সে অদ্যাবধি পারেনি ফিরে আসতে
সেই জঘন্য পথ থেকে।


ঘুণে ধরা একটি শিক্ষা প্রতিষ্ঠান
ওয়াদা করেছে অভিভাবকদের সাথে
করবেনা কোন দুর্নীতি শিক্ষক নিয়োগে
জাতীয় সংগীত অবশ্যই স্কুল দিনে
পাঠদান করাবে সঠিক ভাবে -
নজর রাখবে খেলা-ধূলা আচার আচারণে।


তোমরা কি আর একবার !
মনে করে দিবে তাদেরকে -
যে সব ওয়াদা করেছে আমার সাথে,
সে সবগুলো পালন করবে অক্ষরে অক্ষরে।



২০ অগ্রহায়ণ, ১৪২০
০৪ ডিসেম্বর, ২০১৩
২৯ মহররম, ১৪৩৫


ভালুকা, ময়মনসিংহ।