ভুল পথে যাওয়ার আগে
আর একবার ভেবে দেখো
এখনো সময় আছে -
সামনে এগিয়ে আসো।


চলার পথে ঝড় বৃষ্টি বাদল
হুমকি ধামকি কোলাহল
ছোটো খাটো কথার কাটাকাটি
এগুলো আর  নতুন কি !


সব বাধা বিপত্তি পেরিয়ে
চলে এসো সত্যের পথে
সেই পারে তোমাকে -
তোমার লক্ষ্য স্হলে পৌঁছাতে।


তুমি অটল থাকো নীতিতে
বৃহত্তর সত্য স্বার্থ হাছিলে
ক্ষুদ্র স্বার্থ বির্সজন দিতে হবে
ইতিহাস অভিজ্ঞতা তাই বলে।


ইদুঁর বিড়ালের মতো বাঁচার চেয়ে
বসবাস অনেক ভালো কারাগারে
হয়তো সেখানে রিমান্ডে নিবে
তখনো সত্য কথাগুলোই বলবে,


হয়তো অত্যাচারের মাত্রা বাড়িয়ে দিবে
তবুও বলবেনা এতটুকু মিথ্যে
মাথানতো করবেনা কোন কিছুতে
জর্ম্ম মাত্র মৃত্যু অবধারিত বটে।


তোমার একটি সত্য সিদ্ধান্তে
যদি কোটি মানুষের শান্তি আসে
তাই হোক, মন্দ কি তাতে -
শহীদের সম্মান পাবে তুমি এতে।


২১ অগ্রহায়ণ, ১৪২০
০৫ ডিসেম্বর, ২০১৩
০১ সফর, ১৪৩৫


ভালুকা, ময়মনসিংহ।