পাতাঝরা গাছ আছে ,
পাতারই কি অপেক্ষায় ?
পাতা যে ঝরে গেছে ,
কিসের জন্যে তবে হায় !!


সেই পাতা নতুন করে হবে ,
পাতাঝরা গাছের ডালে ডালে ।
পুরনো সব যেই ছিলো সেই ,
ডানার মতো দেবে মেলে ।।


পাতাঝরা ঝরে গেলো ,
কোথা গেলো ওড়ে ?
সেই পাতা গাছে এল ,
ধীরে ধীরে ডালে ভোরে ।।