বটের তলে বসে ,
জলে চরে হাঁসে ,
ঢেউ খেলে ঘাসে ,
সন্ধ্যে হয়ে আসে ।
বটের তলে কবি ,
মনে আঁকে ছবি ,
সূর্যের নাম রবি ,
সহজ লাগে সবি ।
বটের তলে লেখা ,
খেলে কচি খোকা ,
কাঁচা হোল পাকা ,
শাকে ভরা ঠ্যাকা ।
বটের তলে দেখে,
চিল আকাশে থাকে ,
মাছ ধরে বকে ,
ঝগড়া করে কাকে ।