জাগে ঢেউ
- সুখেন্দু মাইতি


একটু একটু করে আনেকটা এসে গেছি ,
বড়ো মনে হয় আর একটু গেলেই পৌঁচ্ছে যাব ।
অজানা ঠিকানা মুখ খানি আছে মনে ,
স্পষ্ট জল ছবির মত জেগে ওঠে ক্ষনে ক্ষনে ।
কে সে ?
কি তার ঠিকানা ?
জানতে ইচ্ছে করে ;
মনটা হাঁপিয়ে ওঠে ডানা ছাঁটা পাখির মত __
পথে ঘাটে যত দেখি বারে বারে ।
মনে হয় ও আমার পূর্ব জন্মে ছিল কেউ ,
ঠাকুর তুমি তো জান সব ,
তবে এক বার বলে দাও ,
আমার মনে কেনো এত জাগে ঢেউ ?


             =-_-=-_-=-_-=